আজ ২৬ জুন (রবিবার) খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘সিটিজেন চার্টার এন্ড গ্রিভেন্স রেড্রেস সিস্টেম (জিআরএস)’-১’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধান, প্রভোস্ট, পরিচালকসহ মোট ৪৬ জন শিক্ষক অংশগ্রহণ করছেন।

প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠান আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, সরকার দেশের প্রতিটি প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এর উদ্দেশ্য রয়েছে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সেবা সহজীকরণ। তিনি আরও বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সর্বক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করে দৃষ্টান্ত স্থাপন করা দরকার। তাতে যেনো অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান অনুপ্রাণিত হয়।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সম্মিলিত প্রচেষ্টার পাশাপাশি বিধিবিধান প্রতিপালন এবং একই সাথে কর্মরতদের সুবিধা-অসুবিধা দেখাও জরুরি। কেউ যেনো সংক্ষুব্ধ না হয়, কারও কোনো অভিযোগ থাকলে, প্রাপ্তি থাকলে তা নিষ্পত্তি দরকার।

এছাড়াও উপাচার্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধান, প্রভোস্ট ও পরিচালকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও ভূমিকার কথা উল্লেখ করে বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনায় তারা অন্যতম চালিকাশক্তি। তাই আইকিউএসি যে বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করেছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

উক্ত প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. শহিদুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. মখলেছুর রহমান এবং ইউআরপি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মাহমুদ উজ জামান।